বুখারী শরীফ ইসলামিক ফাউন্ডেশন (১ম - ১০ম খণ্ড) PDF ডাউনলোড ১০০% ফ্রি

 


বুখারী শরীফ হচ্ছে বিশুদ্ধতম হাদীস সংকলন। মহানবী (সা)-এর পবিত্র মুখনিঃসৃত বাণী, তাঁর কর্ম এবং মৌন সমর্থন ও অনুমােদন হচ্ছে হাদীস বা সুন্নাহ। প্রকৃতপক্ষে পবিত্র কুরআন ও হাদীস উভয়ই ওহী দ্বারা প্রাপ্ত। কুরআন হচ্ছে আল্লাহর কালাম আর হাদীস হচ্ছে মহানবীর বাণী ও অভিব্যক্তি।

ইমাম বুখারী স্বীয় শিক্ষক ইসহাক ইবনে রাহওয়াইহ থেকে এই গ্রন্থ রচনার প্রেরণা লাভ করেন। একদিন তিনি একটি এমন গ্রন্থের আশা ব্যক্ত করেন যাতে শুধু সহীহ হাদীস লিপিবদ্ধ থাকবে। তাঁর ছাত্রদের মাঝে ইমাম বুখারী তখন এই কঠিন কাজে অগ্রসর হন। ২১৭ হিজরী সালে মাত্র ২৩ বছর বয়সে তিনি মক্কা শহরের হারাম শরীফে এই গ্রন্থের জন্য হাদীস সংকলন শুরু করেন। দীর্ঘ ১৬ বছর পর ২৩৩ হিজরী সনে এর সংকলনের কাজ সমাপ্ত হয়।

মহানবী (সা)-এর আমলে এবং তার তিরােধানের অব্যবহিত পরে মুসলিম দিগ্বিজয়ীগণ ইসলামের দাওয়াত নিয়ে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েন। এ সময় দুর্গম পথের অমানুষিক কষ্ট স্বীকার করে যে কয়জন অসাধারণ মেধাসম্পন্ন ব্যক্তি হাদীস সংকলন ও সংরক্ষণের জন্য কঠোর সাধনা করেছেন তাঁদের মধ্যে সর্বযুগের সর্বশ্রেষ্ঠ ব্যক্তিত্ব ইমাম আবু আবদুল্লাহ্ মুহাম্মদ ইবনে ইসমাঈল আল বুখারী। তিনি জামে সহীহ’ নামে প্রায় সাত হাজার হাদীস-সম্বলিত একটি সংকলন প্রস্তুত করেন, যা তার জন্মস্থানের নামে বুখারী শরীফ হিসেবে পরিচিতি লাভ করে। পূর্ণাঙ্গ জীবনব্যবস্থা হিসেবে ইসলামের প্রায় প্রতিটি দিক নিয়েই বিভিন্ন অধ্যায় ও পরিচ্ছেদে সুবিন্যস্ত এ গ্রন্থটি ইসলামী জ্ঞানের এক প্রামাণ্য ভাণ্ডার।

সহীহ বুখারী শরীফ সব খণ্ড PDF

বুখারী শরীফ প্রথম খণ্ড PDF -Download PDF (8.5MB)

বুখারী শরীফ দ্বিতীয় খণ্ড PDF -Download PDF (11.2MB)

বুখারী শরীফ তৃতীয় খণ্ড PDF -Download PDF (9.9MB)

বুখারী শরীফ চতু‍র্থ খণ্ড PDF -Download PDF (11MB)

বুখারী শরীফ পঞ্চম খণ্ড PDF -Download PDF (11.9MB)

বুখারী শরীফ ষষ্ঠ খণ্ড PDF -Download PDF (14.4MB)

বুখারী শরীফ সপ্তম খণ্ড PDF -Download PDF (13.6MB)

বুখারী শরীফ অষ্টম খণ্ড PDF -Download PDF (15.4MB)

বুখারী শরীফ নবম খণ্ড PDF -Download PDF (17.4MB)

বুখারী শরীফ দশম খণ্ড PDF -Download PDF (11.6MB)


ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত ১। বুখারী শরীফ ১ম খণ্ড ২। বুখারী শরীফ ২য় খণ্ড ৩। বুখারী শরীফ ৩য় খণ্ড ৪। বুখারী শরীফ ৪র্থ খণ্ড ৫। বুখারী শরীফ ৫ম খণ্ড ৬। বুখারী শরীফ ৬ষ্ঠ খণ্ড ৭। বুখারী শরীফ ৭ম খণ্ড ৮। বুখারী শরীফ ৮ম খণ্ড ৯। বুখারী শরীফ ৯ম খণ্ড ১০। বুখারী শরীফ ১০ম খণ্ড. তাওহীদ পাবলিকেশন্স কর্তৃক প্রকাশিত ১। সহীহুল বুখারী ১ম খণ্ড ২। সহীহুল বুখারী ২য় খণ্ড ৩। সহীহুল বুখারী ৩য় খণ্ড ৪। সহীহুল বুখারী ৪র্থ খণ্ড ৫। সহীহুল বুখারী ৫ম খণ্ড ৬। সহীহুল বুখারী ৬ষ্ঠ খণ্ড. আধুনিক প্রকাশনী কর্তৃক প্রকাশিত ১। সহীহ আল বুখারী ১ম খণ্ড ২। সহীহ আল বুখারী ২য় খণ্ড ৩। সহীহ আল বুখারী ৩য় খণ্ড ৪। সহীহ আল বুখারী ৪র্থ খণ্ড ৫। সহীহ আল বুখারী ৫ম খণ্ড ৬। সহীহ আল বুখারী ৬ষ্ঠ খণ্ড. হামিদিয়া লাইব্রেরী লিঃ কর্তৃক প্রকাশিত ১। বোখারী শরীফ ১ম খণ্ড ২। বোখারী শরীফ ২য় খণ্ড ৩। বোখারী শরীফ ৩য় খণ্ড ৪। বোখারী শরীফ ৪র্থ খণ্ড ৫। বোখারী শরীফ ৫ম খণ্ড ৬। বোখারী শরীফ ৬ষ্ঠ খণ্ড ৭। বোখারী শরীফ ৭ম খণ্ড.

বুখারী শরীফ ইসলামিক ফাউন্ডেশন pdf download, বুখারী শরীফ আরবি pdf, বুখারী শরীফ pdf free download, সহীহ বুখারী শরীফ সব খন্ড বাংলা, বুখারী শরীফ বাংলা pdf download, সহীহ বুখারী শরীফ (১ থেকে ১০ খণ্ড একত্রে), বুখারী শরীফ ১ম খন্ড pdf, বুখারী শরীফ pdf তাওহীদ প্রকাশনী, Bukhari Sharif Bangla, Bukhari Sharif PDF download, Bukhari sharif bangla pdf Islamic Foundation, Bukhari sharif bangla online, Bukhari sharif bangla tarjuma, Muslim Sharif bangla PDF

Powered by Blogger.